দিল্লিতে এবার থেকে করোনা পরীক্ষা করার জন্য ডাক্তারের প্রেসক্রিপশন লাগবেনা; ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

টিডিএন বাংলা ডেস্ক: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার একটি টুইট করে জানিয়েছেন এবার থেকে আর করোনা পরীক্ষা করতে গেলে ডাক্তারের প্রেসক্রিপশনের প্রয়োজন পড়বেনা। যে কেউ নিজের করোনা পরীক্ষা করতে পারবেন। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীকে নির্দেশনা দেওয়া হয়েছে।

একটি টুইট বার্তায় অরবিন্দ কেজরিওয়াল লিখেছেন,”দিল্লি সরকার পরীক্ষা বহুগুণে বাড়িয়েছে। আমি আজ সকালে স্বাস্থ্যমন্ত্রীকে নির্দেশ দিয়েছি যে কোনও প্রেসক্রিপশন পরীক্ষার জন্য জিজ্ঞাসা করা হবে না। যে কেউ নিজের তদন্ত করতে পারবেন।”

দিল্লী হাইকোর্ট মঙ্গলবার রায় দেয় যে দেশের রাজধানীতে কোভিড -১৯-এর স্বেচ্ছায় আরটি / পিসিআর পরীক্ষা চালানো ব্যক্তিদের জন্য চিকিৎসকের প্রেসক্রিপশন আর বাধ্যতামূলক হবে না। এটদিন পর্যন্ত কোভিড -১৯ পরীক্ষা করতে গেলে ডাক্তারের প্রেসক্রিপশনে করোনার লক্ষণগুলির উল্লেখ থাকা বাধ্যতামূলক ছিল। মঙ্গলবার বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদের যৌথ বেঞ্চ বলেছে যে কোভিড -১৯ পরীক্ষার জন্য দিল্লিতে আবাসের শংসাপত্র হিসাবে লোকদের আধার কার্ড বহন করতে হবে এবং ভারতীয় মেডিকেল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) নির্ধারিত ফর্ম পূরণ করতে হবে। পাশাপাশি আদালত আরো জানিয়েছে যে দিল্লিতে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে এবং প্রাইভেট ল্যাবগুলিকে বলা হয়েছে প্রতিদিন ২০০০ মানুষের করোনা পরীক্ষা করতে হবে যারা এই পরীক্ষা স্বেচ্ছায় করতে চান।