ইসরাইলে ৪ বছরে ৫ বার প্রধানমন্ত্রী নির্বাচন! প্রতিদ্বন্দ্বিতা করবেন না নাফতালি

টিডিএন বাংলা ডেস্ক: ইসরাইলে এই নিয়ে ৪ বছরে মোট ৫ বার প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্টিত হতে চলেছে। ৪ বার সরকার গঠন হয়েছে আবার তাদের পতনও হয়েছে। কোনো সরকারই ক্ষমতায় টিকে থাকতে পারেনি। ফলে স্বভাবতই রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে দেশটিতে। পঞ্চমবার ভোটের দামামা বাজতে চলেছে। এরই মধ্যে বুধবার সন্ধ্যায় দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়ে দিয়েছেন আগামী জাতীয় নির্বাচনে তিনি আর প্রতিদ্বন্দ্বিতা করতে চান না। তবে প্রধানমন্ত্রী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করলেও ইজরায়েলেরর বিশ্বস্ত সৈনিক হিসাবে আজীবন কাজ করবেন বলেও জানিয়ে দিয়েছেন। সেই সঙ্গে তাঁর দল ইয়ামিনা পার্টির প্রধান পদ থেকেও সরে দাঁড়াবেন বেনেট। সেই জায়গায় দলের প্রধান হবেন ইজরায়েলের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী আয়েলেত শাকিদ।

এদিন বেনেট বলেন, ‘কিছুদিনের মধ্যেই প্রধানমন্ত্রী হিসাবে আমার সময় শেষ হয়ে যাবে। আগামী নির্বাচনে আর প্রতিদন্দ্বিতা করতে চাই না। তবে ইজরায়েলের বিশ্বস্ত সৈনিক হিসাবে সব সময় কাজ করব।’ তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে আমি সব নাগরিকের যত্ন নেওয়ার চেষ্টা করেছি। আমরা এই এক বছরে প্রমাণ করেছি যে, সমস্ত ভিন্ন মতের মানুষ একসঙ্গে কাজ করতে পারে।’

উল্লেখ্য যে, ২০২১ সালে ইজরায়েলে সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দলই। তখন লাপিদের দল ইয়েশ য়াতিদকে সমর্থন দেন বেনেট। ভিন্ন মতের মোট আটটি দলকে নিয়ে তৈরি হয় কোয়ালিশন সরকার। বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের ক্ষমতার অবসান ঘটিয়ে ক্ষমতায় আসে নাফতালি বেনেটের জোট সরকার। কিন্তু গত সপ্তাহে জানিয়ে দেওয়া হয়, সরকারি সিদ্ধান্ত গ্রহণে ঐক্যমত হতে পারছে না সরকার। এইভাবে প্রশাসন চালানো সম্ভব হচ্ছে না। আগামী ২৫ অক্টোবর অথবা ১ নভেম্বর নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে।