কৃষি আইনের অনুলিপি জ্বালিয়ে লোহরী উদযাপন করলেন আন্দোলনরত কৃষকরা

টিডিএন বাংলা ডেস্ক: কেন্দ্রের তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির তিনটি সীমান্তে লাগাতার ৪৯ দিন ধরে বিক্ষোভ প্রদর্শন করে চলেছেন ৪১টি কৃষক সংগঠনের সদস্যরা। এরই মধ্যে গতকাল সুপ্রিম কোর্ট তিনটি কৃষি আইন বলবৎ করার বিষয়ে স্থগিতাদেশ জারি করেছে। পাশাপাশি কৃষকদের সমস্যা সমাধানের জন্য চার সদস্যের একটি উচ্চ স্তরীয় কমিটিও গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে গঠিত এই কমিটির সদস্য হিসেবে থাকছেন ভারতীয় কৃষক ইউনিয়নের ভূপিন্দর সিংহ মান, শেতকারী সংগঠনের অনিল ঘনবট, ডক্টর প্রমোদ জোশি এবং কৃষি অর্থশাস্ত্রী অশোক গুলাটি।

শীর্ষ আদালতের এই সিদ্ধান্তকে অনেক কৃষক সংগঠন স্বাগত জানালেও বেশ কয়েকটি কৃষক সংগঠন এমনও আছে যারা এই সিদ্ধান্তের জন্য নিরাশা প্রকাশ করেছেন। কৃষক নেতারা বলেন, যতক্ষণ না আইন ফেরত নেওয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমাদের আন্দোলন শেষ হবে না।

এই পরিস্থিতিতে আজ দিল্লির সীমান্তে আন্দোলনরত কৃষক সংগঠনের সদস্যরা কেন্দ্রের তিনটি কৃষি আইনের অনুলিপি জ্বালিয়ে উদযাপন করলেন লোহরী উৎসব। পাশাপাশি কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে নিজেদের আন্দোলন জারি রাখার সংকল্প নেন। সিংঘু বর্ডারে সংযুক্ত কৃষক মোর্চারনেতারা তাদের আগামী দিনের পদক্ষেপ কি হবে তা নিয়ে একটি বৈঠক করেন এবং বৈঠক শেষে কেন্দ্রের তিনটি কৃষি আইনের অনুলিপি জ্বালান। প্রায় এক লক্ষ অনুলিপি জ্বালানোর দাবি করেছেন কৃষক সংগঠনের সদস্যরা।