ভারতের মানচিত্র বিকৃতি ইস্যুতে বিপাকে টুইটার ইন্ডিয়ার এমডি,দায়ের এফআইআর

টিডিএন বাংলা ডেস্ক : ফের ভারতের বিকৃত মানচিত্র প্রকাশকে কেন্দ্র করে উত্তাল সোশ্যাল মিডিয়া৷ এবার কাঠগড়ায় টুইটার (Twitter)৷ টুইটারের ওয়েবসাইটের কেরিয়ার সেকশনে টুইপ লাইফ নামের হেডিংয়ের তলায় ছিল ভারতের মানচিত্র৷ যেখানে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে মানচিত্রের বাইরে রাখা হয়েছে৷ সেই ছবি দেখে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভে ফেটে পড়ে নেটিজেনরা৷ টুইটারের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপের দাবিও করা হয়৷ এর ভিত্তিতে সোমবার সন্ধ্যায় টটুইটার ইন্ডিয়ার দুই কর্মীর বিরুদ্ধে কুরজানগর থানায় এফআইআর দায়ের করেন বজরং দলের উত্তরপ্রদেশ পশ্চিমাংশের কনভেনর প্রবীণ ভাতি।

বিতর্ক ওঠে কেন জম্মু ও কাশ্মীর, লাদাখকে আলাদা দেশ হিসাবে টুইটারে দেখানো হবে।

প্রসঙ্গত ‘টুইট লাইফ’ বিভাগে ভারতের যে মানচিত্র টুইটার প্রকাশ করেছে , তাতে জম্মু ও কাশ্মীর, এবং লাদাখকে ভারত থেকে বিচ্ছিন্ন করে দেখানো হয়েছে। সোমবারই বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠে যায়। বিষয়টিকে ভালোভাবে নেয়নি কেন্দ্রও। এরপরই জানা গিয়েছে, টুইটার ইন্ডিয়ার এমডির বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর।

এদিকে, ডিজিটাল আইন নিয়ে প্রবল তোপের মুখে রয়েছে টুইটার। কেন্দ্রের সঙ্গে বহুবার এই ইস্যুতে চাপানোতর দেখা গিয়েছে এই মাইক্রোব্লগিং সাইটের। এরপরই নতুন করে মানচিত্র বিতর্ক সামনে আসতেই দায়ের হয় অভিযোগ, আইনি পদক্ষেপের পথে যায় উত্তর প্রদেশ পুলিশ।