বাজল উপনির্বাচনের ঘন্টা? আগস্ট কিংবা সেপ্টেম্বরেই হতে পারে ৭ কেন্দ্রে উপনির্বাচন

প্রতীকী ছবি

টিডিএন বাংলা ডেস্ক : পরের মাসেই কি হতে চলেছে রাজ্যের উপনির্বাচন? সূত্রের খবর, ভবানীপুর, খড়দহ, গোসাবা, শান্তিপুর ও দিনহাটায় ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার কাজ আগস্টের প্রথম সপ্তাহে শেষ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। যা শুনে অনেকেই মনে করছেন, উপ নির্বাচনের দিন এখন শুধু ঘোষণার অপেক্ষা।

ভবানীপুর সহ মোট পাঁচটি কেন্দ্রে আগেই নির্বাচন হয়েছিল। তাই ওই সব কেন্দ্রের ভোট যন্ত্রের পরীক্ষা করার প্রয়োজন আছে বলে মনে করছে জাতীয় নির্বাচন কমিশন। তবে জঙ্গিপুর এবং সামশেরগঞ্জ ভোট স্থগিত হয়ে যায়। ফলে সেখানে যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে সারা হয়েই রয়েছে। এমনই সূত্রের খবর। প্রাথমিক ভাবে ওই পাঁচটি কেন্দ্রের ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার কাজ আগস্টের প্রথম সপ্তাহে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার বিধানসভায় এসে রাজ্যসভার ভোটের পরিকাঠামো খতিয়ে দেখে যান নির্বাচন দফতরের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসুর নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল। ফলে অনেকেই মনে করছেন আগস্ট বা সেপ্টেম্বরেই উপনির্বাচন হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

বিপুল জনসমর্থন পাওয়ার পর তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নন্দীগ্রাম থেকে তিনি এবার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যদিও তাকে পরাজিত করেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। মমতা ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। নিয়ম অনুযায়ী, মন্ত্রী হওয়ার ৬ মাস অর্থাৎ ৫ নভেম্বরের মধ্যেই নির্বাচিত হয়ে আসতে হবে তাকে। অন্যদিকে ভবানীপুর থেকে জিতে আগেই বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। অন্যদিকে, দিনহাটা ও শান্তিপুর থেকে জিতেও বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সাংসদ জগন্নাথ সরকার ও কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক। আবার খড়দহের জয়ী প্রার্থী কাজল সিনহা ভোটের ফল প্রকাশের আগেই প্রয়াত হয়েছেন। সম্প্রতি প্রয়াত হলেন গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর। পাশাপাশি করোনা সংক্রমণে প্রার্থীদের মৃত্যুর কারণে অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত রয়েছে মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জে।
সূত্রের খবর, যে সব জেলায় ভোট হবে, সেই সব জেলার জেলাশাসককে কমিশনের নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে।