কেন্দ্রের কাছে কি কোভিড ভ্যাকসিনের জন্য ৮০ হাজার কোটি টাকা আছে? সর্বসমক্ষে প্রশ্ন করলেন সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা

টিডিএন বাংলা ডেস্ক: যে সিরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন এস্ট্রোজেন এ কার ওপর আশা ভরসা করে রয়েছে ভারতের মানুষ সেই সিরাম ইনস্টিটিউট এর সিইও আদর পুনাওয়ালা এবার সরাসরি টুইট করে ওই ভ্যাকসিন কেনার জন্য কেন্দ্র প্রস্তুত আছে কিনা তা জানতে চাইলেন। একটি টুইট করে তিনি প্রশ্ন করেন, ভারত সরকার কি প্রস্তুত, আগামী বছরের মধ্যে ৮০ হাজার কোটি টাকা দিয়ে কোভিড ভ্যাকসিন কিনে সকল ভারতবাসীকে সরবরাহ করার জন্য? কেন্দ্র সরকারকে আদর পুনাওয়ালার সর্বসমক্ষে সরাসরি এহেন প্রশ্ন নিয়ে ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়েছে বিভিন্ন মহলে।

আসলে, প্রথম ও দ্বিতীয় ট্রায়ালে সফল হবার পর এদিন সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা একটি টুইট করে ভারত সরকারের কাছে এই ভ্যাকসিন সম্পর্কে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে তা জানতে চেয়ে দুটি টুইট করেন। ওই টুইটে তিনি লেখেন,”দ্রুত প্রশ্ন: আগামী এক বছরের মধ্যে কি ভারত সরকারের কাছে আশি হাজার কোটি টাকা মজুদ থাকবে? কারণ এটাই ভ্যাকসিন কিনে সমস্ত ভারতবাসীর মধ্যে বন্টন করে দেওয়ার জন্য প্রয়োজন হবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। এটাই হলো পরবর্তী চ্যালেঞ্জ জানিয়ে আমাদের মোকাবিলা করতে হবে।”

এরপরের একটি টুইটে নিজের এহেন প্রশ্ন করার কারণ উল্লেখ করে আদর পুনাওয়ালা লিখেছেন,”আমি এই প্রশ্নগুলো জিজ্ঞাসা করছি কারণ, চাহিদা পূরণের জন্য এবং বিতরণের জন্য, ভারত এবং বিদেশের ভ্যাকসিন প্রস্তুতকারকদের গাইড করতে আমাদের পরিকল্পনা করতে প্রয়োজন হবে।”