‘এখনই বাংলা ভাগের পরিকল্পনা নেই’ কেন্দ্রের অবস্থান স্পষ্ট হতেই চাপে জন বারলা

টিডিএন বাংলা ডেস্ক : শুধু বাংলা কেন। কোনও রাজ্যকেই ভাগ করার পরিকল্পনা এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের নেই। লোকসভায় এমনই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নিত্যানন্দ রাই। স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই বিবৃতিতে যথেষ্ট চাপে উত্তর বঙ্গের বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী জন বারলা।

বারলা যতই দাবি করুন, উত্তরবঙ্গকে ভাগ করে আলাদা রাজ্য করার ইচ্ছা বর্তমানে কেন্দ্রের নেই। স্পষ্ট জানাল কেন্দ্র সরকার। দ্ব্যর্থহীন ভাষায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, শুধু পশ্চিমবঙ্গ কেন, দেশের কোনও রাজ্যকেই এই মুহূর্তে ভাগ করার পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। তিনি আরও জানান, “বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তরফে বহু সময়ে নতুন রাজ্য তৈরির দাবি করা হয়ে থাকে। নতুন রাজ্য তৈরির বিষয়টি দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে সরাসরি প্রভাব ফেলে। একটি নতুন রাজ্য তৈরির ক্ষেত্রে এগোনোর আগে সংশ্লিষ্ট সব দিক বিবেচনা করে নেয় সরকার। এই মুহূর্তে এমন কোনও প্রস্তাব সরকারের বিবেচনাধীন নেই।”

স্বরাষ্ট্র মন্ত্রকের এই কথার পর স্বাভাবিকভাবেই চাপে পদ্ম সাংসদ। কারণ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণের কিছুদিন আগে থেকেই তিনি উত্তরবঙ্গকে বিচ্ছিন্ন করে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের দাবি জানিয়ে ছিলেন। এই নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে তার আলোচনাও হয়েছিল। এরপর যখন তাকে মন্ত্রিত্ব দেওয়া হয়, তখন বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস অভিযোগ করে, বাংলাভাগ করার জিগির তোলার জন্য এই পুরষ্কার দেওয়া হলো তাকে।

স্বরাষ্ট্র মন্ত্রকের এই অবস্থান স্পষ্ট হতেই ব্যাকফুটে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এক কেন্দ্রীয় নেতা জানান, বিষয়টির মধ্যে জটিলতা আছে বলেই এর আগে দলের কেন্দ্রীয় নেতৃত্ব এই ইস্যুতে মুখ খোলেননি। রাজ্য ভাগ করতে হলে সবার আগে সংশ্লিষ্ট রাজ্যের প্রশাসনিক প্রধানের সঙ্গে কথা বলতে হয়। এক্ষেত্রে তা করা হয়নি।