প্রশ্নোত্তর পর্বে কৃষক উন্নয়ন নিয়ে কেন প্রশ্ন নেই বিরোধীদের? তোপ ওম বিড়লার

টিডিএন বাংলা ডেস্ক : লোকসভার প্রশ্নোত্তর পর্বে যেখানে কৃষক উন্নয়ন মূল বিষয় ছিল, তখন কেন বিরোধীরা কক্ষ ত্যাগ করলেন? তা নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তার অভিযোগ, বিরোধীদের এই আচরণে স্পষ্ট যে তারা কৃষকদের স্বার্থ রক্ষার ব্যাপারে একেবারেই আগ্রহী নয়।

বাদল অধিবেশনের ঠিক আগের দিন। বোমা ফাটায় নিউজ পোর্টাল ওয়ার। পেগাসাস ইস্যু নিয়ে বিচার বিভাগীয় তদন্তের আগে সংসদে সরকার পক্ষের আলোচনা দাবি করেন বিরোধীরা। গতকালও অধিবেশন শুরু হওয়া মাত্রই প্ল্যাকার্ড স্লোগানে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী দলের নেতারা। বাদল অধিবেশন শুরুর ঠিক আগের দিন কীভাবে পেগাসাস প্রসঙ্গ এল? বিষয়টিকে কাকতালীয় মানতে নারাজ কেন্দ্র। পেগাসাস নিয়ে বিরোধীরা লাগাতার সুর চড়ানোয় একটা দিনও গোটা অধিবেশন সুষ্ঠুভাবে চলেনি। কেন্দ্রের দাবি এর ফলে ১৩৩ কোটি টাকা নিয়ে জলে গিয়েছে। এবার প্রশ্ন করলেও স্পিকার ওম বিড়লা। বিরোধীদের নিশানা করে স্পিকারের প্রশ্ন, “কৃষকদের সঙ্গে জড়িত অন্তত সাতটি বিষয় এদিন উঠেছিল সংসদে। আমি চেয়েছিলাম আপনারা এই নিয়ে কৃষিমন্ত্রীকে প্রশ্ন করুন। তাতে হয়তো অনেক সমস্যারই সমাধান হতো। কিন্তু যা দেখছি আপনাদের তো কৃষি সমস্যা নিয়ে কোনও আগ্রহই নেই! আপনারা তো শুধু স্লোগান প্ল্যাকার্ড নিয়ে ব্যস্ত।”

তবে বিরোধীরা এই অভিযোগ মানতে নারাজ। বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবি জানিয়ে এর আগে অধিবেশনে সরব হয়েছিলেন তারা। রাহুল নিজে ট্রাক্টর নিয়ে সংসদে ঢুকে প্রতীকী প্রতিবাদ জানিয়েছিলেন। বিরোধীদের বক্তব্য, এবারের অধিবেশনেও পেগাসাস এর পাশাপাশি মূল্যবৃদ্ধি, কৃষি নীতি, পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে সরব হয়েছেন তারা। স্পিকারের এই মন্তব্যকে ‘কেন্দ্রের নিজের দোষ ঢাকার চেষ্টা’ বলে দাবি তাদের।