২ কোটি টাকা পর্যন্ত মোরাটোরিয়ামে থাকা ঋণের সুদের উপর বাড়তি সুদ দিতে হবেনা, দায় বহন করবে কেন্দ্র

টিডিএন বাংলা ডেস্ক: শনিবার শীর্ষ আদালতে কেন্দ্র জানিয়েছে, করোনাকালে মোরাটোরিয়ামের অর্থাৎ ঋণের কিস্তি স্থগিতের সুযোগ যে সমস্ত ঋণগ্রহীতারা নিয়েছেন তাদের দু’কোটি টাকা পর্যন্ত ঋণের ওপর বাড়তি সুদ দিতে হবে না। এই সুদের ভার বহন করবে কেন্দ্র। শনিবার সুপ্রিমকোর্টে কেন্দ্র জানিয়েছে মোরাটোরিয়ামের সুবিধাভোগী ঋণগ্রহীতাদের ইএমআইয়ের সুবিধা দিতে না পারলেও বাড়তি সুদের ভার থেকে মুক্ত করছে কেন্দ্র।

কেন্দ্রের এই ঘোষণার ফলে ২৫ শে মার্চ সারা দেশজুড়ে লকডাউন ঘোষণা হওয়ার পর মাস থেকে আগস্ট মাস পর্যন্ত ঋণের কিস্তি স্থগিতের অর্থাৎ মোরাটোরিয়াম এর যে সুযোগ ঋণগ্রহীতাদের দেওয়া হয়েছিল, সেই সময়ে ঋণের কিস্তি কেন্দ্রের পক্ষ থেকে না দেওয়া হলেও বাড়তি সুদ অর্থাৎ সঠিক সময়ে জমা দেওয়ার জন্য ওষুধের উপরে যে সুদ দিতে হয় তা দিতে হবে না। শনিবার সুপ্রিমকোর্টের সুদ মুকুব করার আবেদন জানিয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে একটি হলফনামায় জানানো হয়েছে, করোনা মহামারীর সময় সরকার সুদ মুকুব করে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। এনিয়ে সংসদেরও সম্মতি নিয়ে নেওয়া হবে।

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি মাপের ব্যবসায়ীরা। পাশাপাশি যারা শিক্ষা, গৃহ ও গাড়ির জন্য ঋণ নিয়েছিলেন তাঁরাও উপকৃত হবেন।