কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে বিল প্রবর্তন করল পাঞ্জাব; এমএসপির থেকে কম মূল্য দিলে হবে শাস্তি

Screenshot Taken from Captain Amrinder Singh's Facebook page

টিডিএন বাংলা ডেস্ক: দেশজুড়ে বিভিন্ন রাজ্য কৃষি আইনের বিরোধিতা করলেও পাঞ্জাব প্রথম রাজ্য যেখানে কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে নতুন বিল প্রবর্তন করল। কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে বিধানসভায় ৩ টি বিল পেশ করলেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। এই বিলে এমএসপি থেকে কম মূল্য দিলে শাস্তির বিধান করা হয়েছে।

বিধানসভায় বিলটি পাস করার সময় মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং কৃষকদের স্বার্থে সমস্ত দলগুলিকে এই বিলের সমর্থন করার জন্য আহ্বান জানান। ক্যাপ্টেন অমরিন্দর সিং বলেন, কেন্দ্রীয় কৃষি আইন কৃষক ও ভূমিহীন শ্রমিকদের স্বার্থের পরিপন্থী।এর পাশাপাশি এই আইনের আওতায় কৃষকদের জন্য এমএসপি বাধ্যতামূলক করার জন্য কেন্দ্র সরকারের কাছেও দাবি করেন।আজ মুখ্যমন্ত্রী গৃহীত বিলে কৃষকদের উৎপাদন সুবিধা আইনে সংশোধনী, প্রয়োজনীয় পণ্য আইনে সংশোধনী, কৃষক চুক্তি ও কৃষি সেবা আইনে সংশোধনী আনা হয়েছে।

এদিকে, আম আদমি পার্টি ও অকালি দলের পক্ষ থেকে ক্যাপ্টেন অমরিন্দর সিং এর সরকারের বিরুদ্ধে কেন্দ্রের সঙ্গে “ফিক্সড্ ম্যাচ” খেলার অভিযোগ করা হয়েছে। অকালি দলের বিধায়ক রা এই বিলের বিরোধিতা করে মাটিতে বসে দুপুরের খাবার খান। অপরদিকে, আম আদমি পার্টির বিধায়করা গতকাল এই বিলের বিরোধিতায় বিধানসভা ভবনেই রাত কাটান। আম আদমি পার্টির বিধায়কদের অভিযোগ ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকারের পক্ষ থেকে তাদেরকে এই সংশোধনী কৃষি বিলের খসড়াটুকুও দেখানো হয়নি। আপের বিধায়করা জানিয়েছেন তারা এই বিলের সমর্থন করতে চান কিন্তু তারা জানেনই না যে এই বিলে কী লেখা আছে। আপ বিধায়কদের পক্ষ থেকে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকারের বিরুদ্ধে বিধানসভা অধিবেশনকে হালকাভাবে নেওয়ার অভিযোগ করা হয়েছে।