ভারতে চিকিৎসার খরচ কমানোর পরামর্শ দিলেন বিশ্বের ২১ জন বিশেষজ্ঞ

টিডিএন বাংলা ডেস্ক: মহামারি করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এ পর্যন্ত প্রায় তিন কোটির কাছে মানুষ আক্রান্ত। লক্ষ লক্ষ লোককে পৃথিবী ছেড়ে যেতে হয়েছে। চিকিৎসকরা বলছেন, তৃতীয় ঢেউ আসতে পারে। এই অবস্থায় ভারতে কোভিড রুখতে জরুরি ওষুধপত্র এবং হাসপাতালে চিকিৎসার মতো জরুরি স্বাস্থ্য পরিষেবার খরচে লাগাম টানা-সহ একাধিক ক্ষেত্রে জরুরি পদক্ষেপ জরুরি বলে মনে করছেন বিশ্বের প্রথম সারির ২১ জন চিকিৎসক, গবেষক ও কোভিড বিশেষজ্ঞ। পৃথিবীর এইসব পন্ডিত মানুষ যে পরামর্শ দিয়েছেন তা নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে বিজ্ঞান পত্রিকা ‘ল্যানসেট’-এ।

বিশ্বের সেরা বিশেষজ্ঞরা বলছেন, জরুরি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানের বিকেন্দ্রীকরণ আবশ্যক। যেহেতু জেলায় জেলায় কোভিড পরিসংখ্যান এবং স্বাস্থ্য ব্যবস্থার বিস্তর ফারাক রয়েছে, তাই সমস্ত পরিস্থিতির জন্য এক রকম স্বাস্থ্যব্যবস্থা চলতে পারে না। তাদের মতে সমস্ত জরুরি স্বাস্থ্য পরিষেবার খরচে লাগাম টানা দরকার এবং দেশ জুড়ে খরচের একটি জাতীয় নীতি থাকা প্রয়োজন। স্বাস্থ্যবিমায় জোর দেওয়া জরুরি।

পন্ডিতগণ বলছেন, অতিমারি আবহে অসংগঠিত ক্ষেত্রের বহু শ্রমিক রুজিরুটি হারিয়েছেন। তাঁদের স্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখে সরকারের তরফে আর্থিক সাহায্য দেওয়া উচিত।