কতজন প্রবাসী শ্রমিক মারা গিয়েছেন তার গণনা করা হয়নি বলে কি কেউ মারা যায়নি? মোদী সরকারকে প্রশ্ন রাহুল গান্ধীর

টিডিএন বাংলা ডেস্ক: করোনা পরিস্থিতিতে ফের একবার প্রবাসী শ্রমিকদের বিষয় নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করলেন কংগ্রেসের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী। গতকালই সংসদে কেন্দ্রীয় শ্রম এবং রোজগার মন্ত্রণালয় জানিয়েছে লকডাউনের সময় কতজন প্রবাসী শ্রমিকদের মৃত্যু হয়েছে সে সম্পর্কে তাঁদের কাছে কোনো তথ্য নেই, তাই তাদের পরিবারকে কোনো রকম আর্থিক অনুদান দেওয়ার প্রশ্ন উঠছেনা। এই বিষয়টি নিয়েই এদিন কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে সরব হোয়েছেন রাহুল গান্ধী। তিনি বলেন মোদী সরকার জানেনা যে লকডাউনের সময় কতজন প্রবাসী শ্রমিক মারা গেছেন এবং তাঁদের চাকরি চলে গেছে।

মঙ্গলবার একটি টুইট করে রাহুল গান্ধী লেখেন,”মোদী সরকার জানেনা যে লকডাউনের সময় কতজন প্রবাসী শ্রমিক মারা গেছেন এবং তাঁদের চাকরি চলে গেছে। তোমরা গণনা করনি বলে কি মৃত্যু হয়নি? কিন্তু দুঃখের বিষয় এটাই জে সরকারের ওপর এই বিষয়ের কোনো প্রভাব পড়েনি, তাদের মৃত্যু গোটা দেশ দেখেছে, মোদী সরকারই একমাত্র যিনি কোনো খবর পাননি।”

প্রসঙ্গত, বাদল অধিবেশনের প্রথম দিনেই সংসদে কেন্দ্র সরকারকে জিজ্ঞাসা করা হয়েছিল লকডাউনের সময় দেশে কতজন প্রবাসী শ্রমিক মারা গেছেন এবং তাঁদের পরিবারকে কত টাকা আর্থিক অনুদান দেওয়া হয়েছে? এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় শ্রম এবং রোজগার মন্ত্রণালয় জানিয়েছে, মৃতদের সংখ্যা সংক্রান্ত কোনো ডেটা তাঁদের কাছে উপলব্ধ নয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যেহেতু এধরনের কোনো তথ্য উদ্ধার করা হয়নি, তাই পীড়িতদের কিংবা তাদের পরিবারকে কোনো আর্থিক অনুদান দেওয়ার প্রশ্নই ওঠেনা।