কৃষকদের বিভ্রান্ত করা হচ্ছে; কৃষি বিল প্রসঙ্গে বিরোধী দলগুলির তীব্র সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

টিডিএন বাংলা ডেস্ক: দেশজুড়ে কৃষি বিলের বিরোধিতা করছেন বিভিন্ন রাজনৈতিক দলগুলি। এই বিলের বিরোধিতায় বিরোধী দলগুলির সংগে শামিল হয়েছে এনডিএর শরিক অকালি দলও। এই পরিস্থিতিতে বিরোধী রাজনৈতিক দলগুলির তীব্র সমালোচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, কিছু লোক কৃষকদের বিভ্রান্ত করার চেষ্টা করছেন। যে কৃষি বিল নিয়ে আসা হয়েছে, তা কৃষকদের উপকারে লাগবে এবং তাদের জন্য সুরক্ষা কবচের কাজ করবে। কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্যের জন্য দুশ্চিন্তা করার প্রয়োজন পড়বে না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন এনএসপি সাহায্যে অর্থাৎ ন্যূনতম সমর্থন মূল্যের সাহায্যে কৃষকরা ফসলের ন্যায্যমূল্য পাবেন। এই নীল চাষীদের জন্য অত্যন্ত লাভজনক হবে। যারা নির্বাচনের সময় কৃষকদের জন্য বড় বড় কথা বলতেন, আর যখন সেই সমস্ত কিছু ভারতীয় জনতা পার্টি করছে তখন ওই লোকেরাই বিভিন্ন ধরনের বিভ্রান্তি সৃষ্টি করছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এনএসপি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দল শুধুমাত্র বড় বড় কথা বলে কিন্তু কৃষকদের উদ্দেশ্যে করা সমস্ত প্রতিশ্রুতি বিজেপি সরকার রক্ষা করছে। আমাদের সরকার এনএসপির মাধ্যমে কৃষকদের তাদের ফসলের ন্যায্য এবং ভাল দাম প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি এই বীরকে কৃষকদের জন্য একটি রক্ষাকবচ হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই বিলের মাধ্যমে কৃষকদের কোন মিডিয়ামের ওপর নির্ভর করতে হবে না। তাড়াতাড়ি ফসল সরাসরি বাজারে বিক্রি করতে পারবেন। যে এপিএমসি আইন নিয়ে বিরোধী দলগুলি রাজনীতি করেছেন এবং এগ্রিকালচার সংশোধনী আইন লাগু করার কথা বলেছেন, তা এত বছর ধরে দাও যখন তারা লাগু করতে পারেননি এবং বিজেপি সরকার যখন তা করছে তখন এঁরা সহ্য করতে পারছেন না।

শুধু তাই নয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন এই বিলের যারা বিরোধিতা করছেন তারা কৃষি ব্যবস্থায় চলতে থাকা মধ্যস্থতাকারীদের সঙ্গে রয়েছেন এবং কৃষকদের নিজেদের ভালোটা বুঝে নিতে নিতে চান না। ওই মধ্যস্থতাকারীদের মাধ্যমে যারা লভ্যাংশ কামিয়ে নেন তারা কৃষকদের ভালো নিয়ে চিন্তিত নন। তারা কৃষকদের মিথ্যে কথা বলছেন। কৃষকদের বিভিন্ন ধরনের বন্ধনে বেঁধে রাখতে চাইছেন। কৃষকদের, এ ধরনের লোকেদের কথা শুনতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি।