কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ, শপথ আজ

মুখ্যমন্ত্রী নির্বাচিত হবার পর দলীয় নেতৃত্বের সঙ্গে বাসবরাজ বোম্মাইছবি বি এস ইয়েদুরিয়াপ্পার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

টিডিএন বাংলা ডেস্ক : কর্ণাটকে বি এস ইয়েদুরিয়াপ্পার পদত্যাগের পর নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন বাসবরাজ সোমাপ্পা বোম্মাই। বিধায়কদলের বৈঠকে তাঁর নাম সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। উত্তর কর্ণাটকের এই লিঙ্গায়েত নেতা রাজ্যের ৩০ তম মুখ্যমন্ত্রী হচ্ছেন। বুধবারই শপথ গ্রহণ করবেন তিনি। এতদিন তিনি রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ সামলেছেন।

মঙ্গলবার এক বেসরকারি হোটেলে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বের উপস্থিতিতে বিধায়কদলের বৈঠক হয়। দলের কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষে বৈঠকে উপস্থিত ছিলেন জি কিষাণ রেড্ডি এবং ধর্মেন্দ্র প্রধান। এই বৈঠকে বাসবরাজ বোম্মাইয়ের নাম প্রস্তাব করেন বিদায়ী মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পা। সূত্রের খবর, বুধবার বেলা ৩.২০ মিনিটে মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তিনি।

১৯৬০ সালের ২৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন বাসবরাজ সোমাপ্পা বোম্মাই। এর আগে তিনি ইয়েদুরিয়াপ্পা সরকারের একাধিক গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। যার মধ্যে আছে স্বরাষ্ট্রদফতর, আইন, সংসদ বিষয়ক দফতর। এছাড়াও তিনি রাজ্যের জল সম্পদ এবং কো-অপারেশন মন্ত্রী হিসেবে কাজ করেছেন। ইয়েদুরিয়াপ্পা ঘনিষ্ঠ হওয়া সত্ত্বেও বি এস যখন বিজেপি ছেড়ে কেজেপি গঠন করেছিলেন সেই সময় বোম্বাই বিজেপির সঙ্গেই ছিলেন।
কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জনতা দলের নেতা এস আর বোম্মাইয়ের সন্তান বাসবরাজ ২০০৮ সালে জনতা দল ছেড়ে বিজেপিতে যোগ দেন। তারপর থেকে আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। বিজেপিতে যোগ দেবার সময় থেকেই তিনি ইয়েদুরিয়াপ্পা ঘনিষ্ঠ।

পেশাগত ভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং শিল্পপতি বোম্মাই প্রথম জনতা দলের হয়ে রাজনীতির ময়দানে পা রাখেন। ১৯৯৮ এবং ২০০৪ সালে তিনি জনতা দলের হয়ে তিনি বিধান পরিষদে নির্বাচিত হন। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে বিজেপিতে যোগ দেবার পর তিনি হাভেরী জেলার শিগগাঁও কেন্দ্র থেকে বিধানসভায় নির্বাচিত হন। প্রথমবার রাজ্যের জলসম্পদ মন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয় তাঁকে। দ্বিতীয়বার মন্ত্রিত্বের সুযোগ মেলে ২০১৯ সালে কর্নাটকে বিজেপি সরকার গঠন হওয়ার পর। দু বছরের মাথায় একেবারে রাজ্যের প্রশাসনিক প্রধান।