১০টি নতুন মুখ মন্ত্রিসভা ও বিধান পরিষদে আনতে চান যোগী

Image courtesy: Yogi Adityanath FB page

টিডিএন বাংলা ডেস্ক : কেন্দ্রীয় মন্ত্রিসভা রদবদল শেষ। এবার উত্তরপ্রদেশে নিজের মন্ত্রিসভার রদবদলে উদ্যোগী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আগস্টের শুরুতেই এই কাজ সেরে ফেলতে চান তিনি। এমনই দাবি জানিয়েছেন বিজেপির শীর্ষ নেতৃত্বের কাছে। তালিকায় যোগ করেছেন ১০টি নতুন নাম।

ছ’মাস পরে বিধানসভা ভোট উত্তরপ্রদেশে। তার আগে মন্ত্রিসভা সম্প্রসারণ করতে দলের শীর্ষ নেতৃত্বের কাছে দাবি জানালেন যোগী। নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে ওই বৈঠক হয়। যেখানে উপস্থিত ছিলেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, রাধামোহন সিং, সুনীল বনসল প্রমুখরা। সূত্রের খবর, যে দশটি নামের তালিকা যোগী ভেবেছেন, তা তুলে দেওয়া হয়েছে কেন্দ্রীয় নেতৃত্বের হাতে। তাদেরকে তিনি মন্ত্রিসভা ও বিধান পরিষদে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন। সেই তালিকায় নাম রয়েছে যেমন জিতিন প্রসাদের মত নেতার। তেমনি নাম রয়েছে সঞ্জয় নিষাদের মত পিছিয়ে থাকা শ্রেণীর নেতার। নাম রয়েছে মোদি ঘনিষ্ঠ আমলা অরবিন্দ কুমার শর্মারও।

ঘটনা হলো দীর্ঘ সময় ধরে হল রাজ্যে মন্ত্রিসভার বিস্তার হয়নি। সেক্ষেত্রে প্রশ্ন উঠছে, বিধানসভা ভোটের মাত্র কয়েক মাস আগে কেন হঠাৎ এই ইচ্ছা মুখ্যমন্ত্রীর? রাজনৈতিক মহল মনে করছে, এর মাধ্যমে ভোটের আগে পিছিয়ে থাকার সমাজের কাছে একটি বার্তা দিতে চাইছেন যোগী। রাজ্যের পিছিয়ে থাকা শ্রেণীর প্রতিনিধিরা যাদের মন্ত্রিসভায় বা বিধান পরিষদের কোনও উপস্থিতি নেই, ভোটের মুখে সেই সমাজের নেতাদের বিধান পরিষদে অন্তর্ভুক্ত করতে চেয়ে বিশেষ বার্তা দিতে চেয়েছেন যোগী আদিত্যনাথ। সূত্রের খবর, বিধান পরিষদের চারটি আসন খালি রয়েছে। এর মধ্যে একটি সঞ্জয় নিষাদের নামে সুপারিশ করা হয়েছে। শেষ পর্যন্ত মন্ত্রিসভার রদবদল হবে কিনা তা অবশ্য সিদ্ধান্ত নেবেন নরেন্দ্র মোদি ও অমিত শাহ।