বিদায় নিলেও সোনার বুট জেতার দৌড়ে ইউরোয় এগিয়ে রোনাল্ডো

টিডিএন বাংলা ডেস্ক : পর্তুগাল প্রতিযোগিতা থেকে বিদায় নিলেও পাঁচটি গোল করার পাশাপাশি একটি অ্যাসিস্ট থাকায় সর্বোচ্চ গোলাদাতার তালিকায় এক নম্বরে রয়েছেন রোনাল্ডো। দ্বিতীয় স্থানে শিক , ডেনমার্কের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে হেরে ইউরো থেকে ছিটকে গিয়েছে চেক প্রজাতন্ত্র। কোয়ার্টার ফাইনাল অবধিও দারুণ ছন্দে ছিলেন প্যাট্রিক শিক ,পাঁচটি গোল করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে সর্বোচ্চ গোলাদাতার তালিকায় দুই নম্বরে রয়েছেন তিনি।

তবে রোনাল্ডোই যে এই সম্মান পেতে চলেছেন তা এখনই কিন্তু নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। কারণ ডেনমার্ক ও ইংল্যান্ড এই দুইই উঠে গিয়েছে সেমিফাইনালে। ডেনমার্কের গোলমেশিন ক্যাসপার ডোলবার্গ ও ইংল্যান্ডের রহিম স্টারলিংয়ের ঝুলিতে রয়েছে ৩টি করে গোল। ফলে তাঁদের কাছে সুযোগ থাকছে রোনাল্ডো-শিককে টপকে যাওয়ার সাথে হ্যারি কেন এর গোল ফর্ম।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো অবশ্য এর মধ্যেই ইতিহাসের অনেক নতুন পাতা লিখেছেন। ইউরো কাপে তিনি এখন সর্বকালের সর্বোচ্চ স্কোরার। তবে আরেকটা গোল করলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হতে পারতেন। এখন তিনি ইরানের আলি দায়ির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ স্কোরার। দুজনেই ১০৯টি গোলের মালিক। এবার ইউরো কাপেও দুর্দান্ত শুরু করেছিলেন রোনাল্ডো। করেছিলেন ৫টি গোল। বলাবাহুল্য, সোনার বুট জয়ের ক্ষেত্রে তিনিই সব থেকে এগিয়ে ছিলেন। তবে পর্তুগাল এবারের মতো ইউরো থেকে ছিটকে গিয়েছে। বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ রোনাল্ডোর।

তালিকায় তিন নম্বরে রয়েছেন ফ্রান্সের করিম বেঞ্জেমা। চারটি গোল করলেও এবারের ইউরোয় শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে ফ্রান্স। চার নম্বরে সুইডেনের এমিল ফর্সবার্গ , তাঁরও গোলের সংখ্যা চার। শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছে তাঁদেরও। চারটি গোল করেছেন বেলজিয়ামের রোমেলু লুকাকুও। ইতালির বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে হেরে বেলজিয়ামও বিদায় নিয়েছে ইতিমধ্যেই। সুইৎজারল্যান্ডের জারদান শাকিরি করেছেন তিনটি গোল। একটি অ্যাসিস্টও রয়েছে তাঁর। তবে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে স্পেনের কাছে হেরে তাঁদের স্বপ্নের দৌড় থেমে গেছে , চোটের কারণে খেলতে পারেননি শেষ ম্যাচে। তালিকায় এর পরেই আছেন স্টারলিং ও ডলবার্গ।

তবে এখন রোনাল্ডো আপাতত ফুটবল ভাবনা দূরে রেখে আসন্ন মরশুমের জন্য তরতাজা হতে চাইছেন। সমুদ্রের ধারে সপরিবারে ছুটি কাটানোর ছবি শেয়ার করে ইনস্টাগ্রামে লিখেছেন, ভালোবাসার মানুষদের সঙ্গে এখন বিশ্রামে কাটানোর সময়।