বার্সেলোনা ছাড়ছেন মেসি , দীর্ঘদিনের সম্পর্কের সমাপ্তি

টিডিএন বাংলা ডেস্ক : বার্সেলোনার জার্সিতে আর খেলতে দেখা যাবে না লিওনেল মেসিকে। অনেক কাঠখড় পুড়িয়েও কাতালান জায়ান্টদের পক্ষে তার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর সম্ভব হলো না।

চলতি মরশুমেই বার্সায় মেসির চুক্তি র মেয়াদ শেষ হয়েছে। তারপর থেকেই মেসির ক্লাব ছাড়ার জল্পনা ছড়িয়ে পড়ে। যদিও আর্জেন্টিনিও মহা তারককে ধরে রাখতে মরিয়া ছিল বার্সেলোনা। কিন্তু ক্লাবের আর্থিক অবস্থা খারাপ হওয়ায় মেসির দাবি পূরণ করা কঠিন হয়ে দাঁড়ায় বার্সার পক্ষে।

কথা ছিল কোপা আমেরিকা শেষ করে এসেই মেসি চুক্তি নবায়ন করবেন। চুক্তি নবায়নে বেতনের ৫০ শতাংশ কমাতেও রাজি ছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। এমনকি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিল লা লিগা কর্তৃপক্ষও। সবাই নিশ্চিতই ছিলেন মেসির চুক্তির ব্যাপারে।

স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা এ নিয়ে কাল রাতেই প্রতিবেদন প্রকাশ করে। মার্কা বলছে, ‘মেসির নতুন চুক্তির পরিস্থিতি পুরোপুরি বদলে গেছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এখন মেসির বার্সেলোনায় থাকাটা প্রায় অসম্ভব। যুক্তরাজ্যভিত্তিক একটি বিনিয়োগ প্রতিষ্ঠান সিভিসি ক্যাপিট্যাল পার্টনারসকে (সিভিসি) নিয়ে লা লিগা যে প্রস্তাব দিয়েছে বার্সেলোনাকে, তা বার্সেলোনার পক্ষে মেনে নেওয়া অসম্ভব। এর কারণে ভবিষ্যতে সুপার লিগের মাঠে গড়ানোর সম্ভাবনা প্রায় শূন্যের কোঠায় নেমে আসবে।’

জানা গিয়েছে আগের চুক্তির থেকে পঞ্চাশ শতাংশ কম অর্থ নিয়েই আরও পাঁচ বছর বার্সার হয়ে খেলতে রাজি ছিলেন মেসি। কিন্তু তাতেও বার্সেলোনার খেলোয়ারদের মোট বেতন যা দাঁড়াচ্ছিল তা স্প্যানিশ লিগের বেঁধে দেওয়া সীমা ছাড়িয়ে যাচ্ছিল। কারণ এই মুহুর্তে বার্সার ঘারে বিপুল ঋণের বোঝা রয়েছে। বাধ্য হয়েই তাই মেসিকে বিদায় জানাতে হল বার্সাকে। ক্লাবের তাঁর অবদানের জন্য মেসিকে কৃতজ্ঞতা জানিয়েছে বার্সেলোনা।

আপাতত মেসি ফ্রি এজেন্ট হিসেবে নতুন ক্লাবের খোঁজ নিতে নিতে শুরু করবেন।
এর আগে স্প্যানিশ মিডিয়াগুলো জানিয়েছিল, বার্সার সঙ্গে ৫ বছরের নতুন চুক্তি স্বাক্ষর করতে পারেন মেসি। কিন্তু সেই তথ্য ভুল প্রমাণিত হলো।

বার্সা আনুষ্ঠানিকভাবে আজ জানিয়ে দিয়েছে, ‘বার্সা এবং লিও মেসির মধ্যে সম্মতি এবং দুই পক্ষের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর করার পরিষ্কার ইচ্ছা থাকা সত্ত্বেও (স্প্যানিশ লা লিগার নিয়মে আরোপ করা) আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে দুই পক্ষের এই সম্মতিকে আনুষ্ঠানিক রূপ দেওয়া সম্ভব হচ্ছে না।’
বার্সার তরফে আরও বার্তা, ‘এই পরিস্থিতিতে লিওনেল মেসি হয়ত বার্সায় আর থাকবেন না। এই ঘটনায় দুতরফই আফসোস করলেও ক্লাব ও খেলোয়াড় দুজনেরই ইচ্ছে পূরণ সম্ভব ছিল না।’

মাত্র ১৩ বছর বয়সে ক্যাম্প ন্যুয়ে পা রেখেছিলেন মেসি। ৩ বছর লা ম্যাসিয়ায় খেলার পর ২০০৩ সালে মাত্র ১৬ বছর বয়সে সিনিয়র দলে অভিষেক হয় তার। কাতালান জায়ান্টদের জার্সিতে ১০টি লা লিগা ও ৪টি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন তিনি। এছাড়া বার্সার জার্সিতে অসংখ্য শিরোপা ও অর্জন জমা আছে তার কীর্তির খাতায়। হয়েছেন বার্সার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ ও গোলের মালিক। সবমিলিয়ে তিনি বার্সার ইতিহাসের সবচেয়ে সফল খেলোয়াড় হিসেবে স্বীকৃত।

অন্যদিকে এই ক্লাবের হয়ে খেলে ছয় বার ব্যালন ডি’অর খেতাব জিতেছেন মেসি। এখনও পর্যন্ত এই ক্লাবের হয়ে তিনি সবথেকে বেশি গোল করেছেন। তিনি ৭৭৮টি ম্যাচে ৬৭২টি গোল করেছেন। এছাড়া স্প্যানিশ লিগে তিনি ৫২০ ম্যাচে ৪৭৪টি গোল করেছেন। কিন্তু দুঃখজনক বিষয় হলো মেসিকে আর এই ক্লাবের জার্সিতে দেখা যাবে না।