প্লাতিনি কে টপকে ইউরোর রাজা এখন রোনালদো , ২ গোল সহ ৩-০ ব্যাবধানে জয় হাঙ্গেরির বিরূদ্ধে

টিডিএন বাংলা ডেস্ক : মিচেল প্লাতিনিকে টপকে ইউরো চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতা এখন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তার গোল সংখ্যা এখন ১১টি , যা টুর্নামেন্টটির ইতিহাসে কোনো ফুটবলারের সর্বোচ্চ গোল।

ইউরোতে ৩৬ বছর ১৩০ দিন বয়সী রোনালদোর গোল এখন সর্বোচ্চ ১১টি। পাঁচ আসরে সবমিলিয়ে তিনি খেলেছেন ২২ ম্যাচ। হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার আগে তার গোল ছিল নয়টি। সাবেক তারকা প্লাতিনির সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান করছিলেন তিনি। ফ্রান্সের কিংবদন্তি ১৯৮৪ আসরে মাত্র পাঁচ ম্যাচে করেছিলেন নয় গোল।

১৭৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ১০৬টি গোল। আন্তর্জাতিক গোলের হিসাবে ইরানের আলি দায়ের রেকর্ড ছুঁতে আর মাত্র তিনটি গোল বাকি। রোনাল্ডো যা ফর্মে রয়েছেন তাতে এবার ইউরোতেই হয়তো সেই রেকর্ড ভেঙে দেবেন।

মঙ্গলবার ভারতীয় সময় রাত ৯:৩০ টায় বুদাপেস্টে হাঙ্গেরির বিপক্ষে এবারের ইউরো কাপে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামে পতুর্গাল। তাতে শেষ পর্যন্ত ৩-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে পর্তুগাল , এর মধ্য দিয়ে দীর্ঘদিন পর কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে জয় পেলো গত বছরের চ্যাম্পিয়নরা। সর্বশেষ ২০০৮ সালের ইউরোতে তারা প্রথম ম্যাচে জয় পেয়েছিল।

ইউরোতে সবচেয়ে বেশি বয়সে দুই বা ততোধিক গোলের রেকর্ডও নিজের করে নিয়েছেন রোনালদো। তিনি পেছনে ফেলেছেন আন্দ্রেই শেভচেঙ্কোকে। ইউক্রেনের সাবেক তারকা ২০১২ আসরে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিলেন ৩৫ বছর ২৫৬ দিন বয়সে।